Guide for Diploma

আপনি কি শিক্ষীত বা উচ্চ মাধ্যমিক পড়ুয়া ছাত্র-ছাত্রী?

ইনকামের শুরুটা ছাত্র জীবন থেকেই করতে চান?

কি ভাবে, কখন, কোথায় পড়া লেখার পাশা-পাশি যোগ্যতা বা দক্ষতা অর্জন করবেন?

 

যেটা কাল করতে চান, আমি বলি-সেটা আজ নয় কেন?একটা কথা মনে রাখতে হবে-“Time and tide wait for none.” এবং “If you try everything can be done.”

 

সুশিক্ষিত ব্যাক্তি মাত্রই স্ব-শিক্ষীত।

কারিগরী শিক্ষায় শিক্ষীত ছাত্র-ছাত্রী মাত্রই উপার্জনক্ষম এই কথাটা শিক্ষীত সচেতন কমবেশী সকলেই বিশ্বাস করে। আমাদের সমাজে হা-হুতাশ(Upset) শিক্ষীত লোকের সংখ্যা সর্বাধীক। মাধ্যমিক (SSC), উচ্চমাধ্যমিক (HSC) এবং স্নাতক পর্যায় এই সংখ্যাটা যত বেশী বেকারত্বে ছড়াছড়ি, ঠিক উল্টা চিত্র দেখা যায় – একজন কারিগরী পাশ তথা ডিপ্লোমা পরীক্ষায় উত্তীর্ন ছাত্রের ক্ষেত্রে। চোখে আঙ্গুল দিয়ে দেখানোর অবকাশ থাকে না, যখন দেখা যায় একজন গরীব বাবা-মায়ের স্নাতক পাশ ছেলে (অবশ্যই জেনারেল পাশ) মাসের পর মাস, বছরের পর বছর চাকুরীর আশায় ঢাকা শহরের সব অফিস, কল-কারখানার ঠিকানা-ফোন নাম্বার লিখে দিশেহারা। সুপারিশ কারী (Reference) ছাড়া চাকুরী হবে না, কারণ শিক্ষা কালে কোন কারিগরী (Practical) বা যান্ত্রীক কাজে তার কোন অভিজ্ঞতা বা দক্ষতা নাই। এ ক্ষেত্রে কিন্তু ডিপ্লোমাধারীরা বেশ এগিয়ে। একটা কথা বলে নেওয়া ভাল- সকল ডিপ্লোমাধারী কিন্ত দক্ষ বা অভিজ্ঞ নয় – হোক সে সরকারী বা বে-সরকারী পলিটেকনিক ইনস্টিটিউট থেকে পাশ করা ছাত্র-ছাত্রী।Engineer মানে যে “প্রকৌশলী” এই প্রকৌশলীর তাৎপয© না বুঝতে পারলে Diploma or BSc. Engineer হয়ে লাভ কি ??

গরীব বাবার/মামার/চাচার/ভাইয়ের টাকা খরচ করে অর্জিত Diploma or BSc. Engineering এর সার্টিফিকেট টা ফাইল বন্ধি না করে ভাবুন আপনি কি করতে পারেন- ডিপ্লোমা, ইনাটারমিডিয়েট বা ব্যাচেলর ডিগ্রি অর্জন করার আগেই। আপনি বলবেন Impossible পড়ালেখার মধ্যে আবার কিছু করা যায় নাকি? আমি বলব টিউশনি ছাড়া আর তেমন কিছুই করা যায় না। আর যেটা করা যায় সেটা হল আপনার সার্টিফিকেট টাকে একটু ব্রাইট করা যায় এবং পড়া লেখার মাঝে কোন চাকুরী না করে ও দক্ষতা অর্জন করা যায়। Viva Board  এ আপনি বুক উচিয়ে বলতে পারেন-Yes Sir, I am skilled on………?? কি আটকে গেলেন? আটকে তো যাবারই কথা। কারণ আপনি তো বিশ্বাষ করতেই শেখেন নাই যে আপনি ও পারেন, বেশ পারেন, ভাল মতই পারেন এবং সেটা ছাত্র-ছাত্রী থাকা অবস্থাই। আলবত তাই। হ্যা যেটা বলছিলাম-

I am capable for this job, becausee I have knowledge about web design, Graphics Design, CCNA, SEO and Content Development. And I am also skilled on Blogging. Because I have completed my 3 / 4 monthly industrial attachment/Internship with web design or Graphics Design or CCNA or Search Engine Optimization from “MassIT”(Mass Information Technology) in Dhaka.

 

মাথা ঘুরছে? কেমনে কি ভাই? এসব কি করে সম্ভব পড়ালেখা করলাম Compact Polytechnic Institute, Feni থেকে আর আপনি বলছেন Mass IT, Dhaka. Wait Boss,Easy করে দিচ্ছি-

আপনার ডিপ্লোমা ৮ সেমিষ্টার রাইট? এবং বিএসসি ইন্জিনিয়ারিং ১২ সেমিষ্টা ওকে? নিশ্চয় ১টা সেমিষ্টার আপনার থিসিস/ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট/ইন্টার্নী আছে,ব্যাস-মিলে গেলো ২-এ ২-এ ৪। হ্যা ডেফিনাইটলি তাই।আপনার ইন্টার্নী বা থিসিস বা এটাচমেন্ট আপনি ভাল কোন IT ইনস্টিটিউট বা ট্রেনিং ইনস্টিটিউটে থেকে করে/শিখে ফেলেন এবং কোর্স শেষে সার্টিফিকেট পাবেন যেটা আপনার পোর্টফোলিও হিসাবে কাজ করবে, যাদুর মত। হিসেব টা আমি ১০০% মিলিয়ে ‍দিলাম, কি ভাবে আপনি পড়াশুনা শেষ করে চাকুরী না করেই দক্ষতা বা কাজের অভিক্ষতা অর্জন করবেন। না বুঝলে কষ্ট করে ফ্রি হেল্প নিতে পারেন-1/2 টাকা খরচ করেই। হেল্প লাইন।

Best of Luck. Happy learning and earning for enjoy.

—————-Mass IT (www.massitbd.com).

 

 

 

 

32total visits,2visits today

Shares